শ্রমিক লীগ নেতা মোহাম্মদ শাহজাহানের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ

 গত ১৮ই সেপ্টেম্বর  মঙ্গলবার সন্ত্রাসী চাঁদাবাজ মোহাম্মদ শাহজাহানের বিরুদ্ধে গড়দুয়ারা সিএনজি অটো সমবায় কল্যাণ সমিতির সংবাদ সম্মেলন অনুষ্টিত হয়। 

সংবাদ সম্মলনে গড়দুয়ারা সিএনজি অটো সমবায় কল্যাণ সমিতির  এবং বাংলাদেশ অটো রিক্সা হালকা জান শ্রমিক ফেডারেশন  চট্টগ্রাম উত্তর শাখা এর যুগ্ন সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা অটো রিক্সা সিএনজি শ্রমিক ইউনিয়ন  হাটহাজারী আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ এনামের পক্ষে লিখিত বক্তব্য পথ করেন এডভোকেট জিল্লুর রহমান ,
তিনি অভিযোগ করে বলে, গড়দুয়ারা সিএনজি অটো রিক্সা সমবায় কল্যাণ সমিতির নামধারি সভাপতি মোহাম্মদ শাহজাহান নামে ,রাশেদুল ইসলাম ,মোহাম্মদ দুলাল ,মোহাম্মম্দ আনিস সহ আরো দশ বারো জনের সন্ত্রাসী চাঁদাবাজ গ্রূপের্ কারণেএনামদের ইনকামের একমাত্র মাধ্যম সিনজি অটো রিক্সা বর্তমানে বন্ধের উপক্রম। এই সন্ত্রাসী গোষ্ঠী প্রতিনিয়ত প্রত্যেক সিএনজি অটো রিক্সা থেকে ৩০ টাকা চাঁদা আদায় করে যাচ্ছে। কিন্তু অসহায় সিএনজি অটো রিক্সা শ্রমিকরা উক্ত সন্ত্রাসী গোষ্ঠীর ভয়ে কখনো মুখ খুলতে সাহস পান নি। এরই সুযোগে বিগত ৫ই আগস্ট গণঅভ্যুথানের পর এনাম সন্ত্রাসী চাঁদাবাজ মোহাম্মদ শাহজাহানের উক্তরূপ কর্মকান্ডের প্রতিবাদ করে আসলেও সন্ত্রাসী চাঁদাবাজদের ভয়ে অন্য সি.এন.জি অটোরিক্সা চালকগণ এতদিন কখনো চাঁদাবাজির বিষয়ে মুখ খোলেন নি এবং তাদেরকে নির্ধারিত দৈনিক চাঁদা প্রদান করে আসছিলেন ।
পরবর্তীতে বিগত ৫ই আগস্ট গণঅভ্যুত্থানের পর হাটহাজারী থানাসহ সারাদেশে পুলিশের অনুপস্থিতে সন্ত্রাসী চাঁদাবাজরা তাদের আধিপত্য আরো ব্যাপকভাবে বিস্তার করতে থাকে এবং সন্ত্রাসী চাঁদাবাজরা গড়দুয়ারা সি.এন.জি অটো রিক্সা সমবায় কল্যাণ সমিতি এর নিয়ম লঙ্ঘন করত: প্রত্যেকটি সি.এন.জি অটোরিক্সা হতে নতুন ভাবে দৈনিক ৫০/- টাকা (পঞ্চাশ) টাকা চাঁদা ধার্য্য করে যা আইন বহির্ভুত। সন্ত্রাসী চাঁদাবাজরা অনৈতিকভাবে হাটহাজারী থানাধীন গড়দুয়ারা ইউপিস্থ কান্তর আলী বাজার হতে আসামীগণ তাদের নিয়োজিত ব্যক্তির মাধ্যমে প্রত্যেকটি সি.এন.জি অটোরিক্সা চালক হতে দৈনিক ৫০/- (পঞ্চাশ) টাকা চাঁদা তুলতে থাকে। কতেক সিএনজি অটো রিক্সা চালকগণ সন্ত্রাসী চাঁদাবাজরা এ রকম অনৈতিক কর্মকান্ডের কথা এনামকে জানালে এনাম সিএনজি অটো রিক্সা চালক/শ্রমিকগণকে কোনরূপ চাঁদা প্রদান হতে বিরত থাকার জন্য অনুরোধ করেন।
কিন্তু চাঁদাবাজ মোহাম্মদ শাহজাহান সহ উক্ত সন্ত্রাসী চাঁদাবাজরা তাদের ধার্য্যকৃত ৫০/- (পঞ্চাশ) টাকা জোরপূর্বক সকল সি.এন.জি অটোরিক্সা হতে আদায় করতে থাকে। যে সকল সি.এন.জি অটোরিক্সা চালকগণ সন্ত্রাসী চাঁদাবাজদের অনৈতিক কর্মকান্ডের প্রতিবাদ করে এবং ধার্য্যকৃত ৫০/- (পঞ্চাশ) টাকা দিতে অস্বীকৃতি জানালে সন্ত্রাসী চাঁদাবাজরা ঐ সি.এন.জি অটোরিক্সা চালকের চাবি নিয়ে রেখে দেয়, সন্ত্রাসী চাঁদাবাজরা তাদেরকে শারীরিকভাবে হেনস্তা করে এবং তাদের ধার্য্যকৃত ৫০/- (পঞ্চাশ) টাকা চাঁদা জোরপূর্বক আদায় করে।
তিনি আরো জানান , এই সন্ত্রাসী চাঁদাবাজদের অনৈতিক কর্মকান্ডের কারণে এলাকার সকল সিএনজি অটোরিক্সা চালকগণ উপর ক্ষিপ্ত হয়ে ২রা সেপ্টেম্বর  হাটহাজারী থানাধীন গড়দুয়ারা ইউপিস্থ কান্তর আলী বাজারে স্থিত গড়দুয়ারা চট্টগ্রাম সি.এন.জি অটোরিক্সা সমবায় কল্যাণ সমিতির কার্যালয়ে একটি প্রতিবাদ সভা আয়োজন করে উক্ত সভায় চাঁদাবাজদেরকে আর কোন চাঁদা না দেওয়ার সিদ্ধান্ত নে ।
পরবর্তীতে বিগত ০৩/০৯/২০২৪ ইংরেজী তারিখে হতে সি.এন.জি অটোরিক্সা চালকগণ চাঁদাবাজদেরকে চাঁদা ‘প্রদানে অস্বীকৃতি জানালে চাঁদাবাজদরা উক্ত সি.এন.জি অটোরিক্সা চালকগণকে শারীরিকভাবে হেনস্তা করে। তাই সি.এন.জি অটোরিক্সা চালকগণ বিগত ০৬/০৯/২০২৪ ইংরেজী তারিখ রাত ০৮.৩০ ঘটিকার সময় হাটহাজারী থানাধীন গড়দুয়ারা ইউপিস্থ কাস্তর আলী বাজারে স্থিত গড়দুয়ারা সি.এন.জি অটোরিক্সা সমবায় কল্যাণ সমিতিরকার্যালয়ে পুনরায় প্রতিবাদ সভার আহবান করেন। চাঁদাবাজদেরকে আমাকে সিএনজি অটোরিক্সা চালকদের ডাকা উক্ত প্রতিবাদ সভায় যোগদান না করার জন্য হুমকি দিলেও, আমি উক্ত প্রতিবাদ সভায় যোগদান করবো বলে তাদেরকে জানায় ।
তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, এর পর থেকে চাঁদাবাজদরা এনামের জান ও মালের ক্ষতির পাঁয়তারায় লিপ্ত হন এবং এনামকে মেরে ফেলার নীল নকশা আঁকতে থাকে।বর্তমানে সন্ত্রাসী চাঁদাবাজ শাহাজান ,রাশেদসহ অজ্ঞাতানামা তার দোসরদের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে মামলা চলমান।আমরা এর সঠিক বিচার চাই।