ভারত সিরিজের পর টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতি সাকিব-মিরাজ-মুমিনুলের

সদ্য সমাপ্ত ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের কাছে ২-০তে হেরেছে টাইগাররা। প্রথম টেস্টের তুলনায় দ্বিতীয় টেস্ট ছিল খুবই বাজে। বৃষ্টির কারণে বন্ধ থাকার পরও মাত্র আড়াই দিনে ভারতের কাছে হেরে যায় শান্তরা। পুরো সিরিজটিতে ব্যাটিংয়ে দেখার মতো কোনো ইনিংস ছিল না। শেষ ম্যাচে মুমিনুলের শতকও যেন হারের পর মলিন হয়ে গেল। তবে ব্যাটিং ব্যর্থতার মধ্যেও বোলিংয়ে কিছুটা আলো ছড়িয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। আইসিসির টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন তারা।

বুধবার (২ অক্টোবর) আইসিসি তাদের সাপ্তাহিক র‌্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করলে এ তথ্য পাওয়া যায়।

টেস্ট সিরিজের পর আইসিসি টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসান ৩৩তম অবস্থান থেকে ৫ ধাপ উপরে ওঠে ২৮তম অবস্থানে রয়েছেন। অপরদিকে মেহেদী হাসান মিরাজ অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ এগিয়ে ২৬২ রেটিং পয়েন্ট নিয়ে ৫ নম্বরে চলে এসেছেন।

কানপুর টেস্টে ভারতের কাছে খুব করুণভাবে হার মেনে নিতে হয় বাংলাদেশকে। ভারতের বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজের শেষ টেস্টে শুক্রবারে টস হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। তবে বৃষ্টির কারণে প্রথম দিনের খেলা ৩৫ ওভার চলার পর তা বন্ধ হয়ে যায়। দ্বিতীয় ও তৃতীয় দিনেও নিয়মিত বৃষ্টি ও আলোক স্বল্পতার কারণে খেলা গড়ায় চতুর্থ দিন। আজ ৫ম দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নিয়মিত উইকেট হারিয়ে ভারতকে ৯৫ রানের লিড দেয় টাইগররা। জবাবে ব্যাট করতে নেমে ১৭ ওভারেই ৩ উইকেটের বিনিময়ে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় ভারত। আর এরই মধ্য দিয়ে টেস্ট সিরিজটি ২-০ তে জিতেছে রোহিত শর্মার দল।

এছাড়াও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে স্পিনার তাইজুল ইসলামের। টেস্ট বোলিং তালিকায় তিনি এক ধাপ এগিয়ে এখন আছেন ২০তম স্থানে। ব্যাটারদের মধ্যে শেষ টেস্টে শতক করা মুমিনুল হক ১৬ ধাপ উন্নতিতে রয়েছেন ৪২তম অবস্থানে।