আন্দোলনরত শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে ফিরে যাওয়ার আহ্বান ওবায়দুল কাদেরের

আন্দোলনরত শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যাওয়ার অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
তিনি আজ বুধবার দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ অনুরোধ জানান।
আদালত বাস্তবসম্মত সিদ্ধান্ত দিয়ে রায় দেবে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, আদালতের সিদ্ধান্তই চূড়ান্ত। মানুষের দুর্ভোগ হয় এমন কর্মসূচি পরিহার করে শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যাওয়ার অনুরোধ জানাচ্ছি।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর সব কর্মসুচি সম্পূর্ণ হয়েছে। বেইজিং এ তাঁর রাত্রীযাপনের কথা ছিল। কিন্তু তিনি সেখানে না থেকে রাতেই দেশে ফিরে আসবেন।
সেতুমন্ত্রী বলেন, ‘কোটার বিষয়ে সিদ্ধান্ত নেবে সর্বোচ্চ আদালত। জানা গেছে আগস্ট মাসে চূড়ান্ত শুনানিতে শিক্ষার্থীদের দাবি সুবিবেচনা করে সিদ্ধান্ত দেবে আদালত। আদালত শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যেতে বলেছে। আমরা শিক্ষার্থীদের অনুরোধ করবো ফিরে যেতে।’
তিনি বলেন, তারা আদালতের নির্দেশ মেনে ফিরে গেলো কি না তা পর্যবেক্ষণ করে দেখি। না ফিরে গেলে কি করা হবে এখনই এসব বলা সমীচীন হবে না, ভাবছি না।
ওবায়দুল কাদের বলেন, ‘তারা যে বিষয় নিয়ে আন্দোলন করছে, আমরা তো সেই কোটা মুক্ত সিদ্ধান্ত নিয়েছিলাম। আমরা আমাদের সিদ্ধান্ত থেকে সরছি না। আদালতের সিদ্ধান্ত হবে চূড়ান্ত। আশা করি বাস্তব সম্মত রায় দিয়ে সিদ্ধান্ত দিবে আদালত।’
তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ব্যাপারটা আমাদের যোগোযোগ আছে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। অচীরেই সমস্যা সমাধান হবে।’
প্রধানমন্ত্রীর দেশে আসা নিয়ে কাদের বলেন, সায়েমা ওয়াজেদ দেশে আছেন। তিনি কিছুটা অসুস্থ। তাই রাতেই দেশে ফিরছেন প্রধানমন্ত্রী।
তবে প্রধানমন্ত্রীর সফর নিয়ে অনেকেই মিথ্যা ও ভুল তথ্য দিচ্ছে বলেও জানান তিনি।
এসময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, আফজাল হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপ দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবউদ্দিন ফরাজী উপস্থিত ছিলেন।