পলাতক পুলিশ সদস্যরা সন্ত্রাসী, তাদের পেলেই গ্রেপ্তার: স্বরাষ্ট্র উপদেষ্টা

স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, শেখ হাসিনা সরকারের পতনের পর কর্মস্থলে যোগ না দেওয়া ১৮৭ কর্মকর্তা আর পুলিশে নেই, তারা সন্ত্রাসী।

শনিবার (১৯ অক্টোবর) দুপুরে রাজশাহী-১ বিজিবি সদর দপ্তর পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, পুলিশে এ পর্যন্ত ১৮৭ জন কর্মকর্তা যোগদান করেননি। তারা আর পুলিশ বাহিনীতে নেই। আমি ধরে নিয়েছি তারা সন্ত্রাসী। তাদের যদি পাওয়া যায় সরাসরি তাদের গ্রেপ্তার করা হবে। ক্রিমিনালের ক্ষেত্রে যে ধরনের আইন, তাদের ক্ষেত্রেও একই আইন প্রয়োগ করা হবে।

এ বিষয়ে সাংবাদিকদের কাছে তথ্য থাকলে সেটিও দেওয়ার আহ্বান জানান তিনি।

দলীয় বিবেচনায় নিয়োগপ্রাপ্তদের বিষয়ে তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে দলীয় বিবেচনায় নিয়োগ পাওয়া বিসিএস কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এই ফ্যাসিস্ট সরকারের নিয়োগ গত ১৫ বছর ধরে হয়েছে। এটার বিরুদ্ধে একটা সিদ্ধান্তে আসতে হবে। তাদের ক্ষেত্রে অবশ্যই একটা ব্যবস্থা নেওয়া হবে।

স্বরাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, পুলিশ পুরোদমে কাজে যোগদান করতে পারছে না, এটা নিঃসন্দেহে একটা সত্যি কথা। জনগণের যে গুঞ্জন এটা মিথ্যা না। তবে গত ৫ আগস্টের পর যে অবস্থা ছিল সেটা থেকে এখন অনেকটা উত্তরণ হয়েছে, উন্নতি তো করেছে। তাদের ভেতর একটা ট্রমা কাজ করেছে। দুই/চার দিনে এটা কাটিয়ে ওঠা কঠিন। তবে আস্তে আস্তে উন্নতি হচ্ছে।

কৃষি খাতকে যান্ত্রিককরণ ও সারের দুর্নীতির বিষয়ে কৃষি উপদেষ্টা বলেন, কৃষিক্ষেত্রে শুধু যান্ত্রিকীকরণই নয়, সারের ক্ষেত্রে একটা বড় দুর্নীতি হয়েছে। এটার ক্ষেত্রে আমরা একটা তদন্ত করছি। যারা দোষী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দুএকজনকে ইতোমধ্যে আইনের আওতায় নেওয়া হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী ব্যাটেলিয়ান-১ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মতিউল ইসলাম মণ্ডল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব প্রমুখ।