অন্তর্বর্তী সরকারের ‘সুশীলতা’ দেখতে আমরা প্রস্তুত নই : সারজিস

আওয়ামী লীগ নেতৃত্বাধীন বিগত সরকারের সময় নানা অপকর্মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে বর্তমান অন্তর্বর্তী সরকার ‘সুশীলতা’ দেখাচ্ছে বলে মন্তব্য করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক সারজিস আলম।

শনিবার (৫ অক্টোবর) সকালে রাজধানীর মহাখালী ডিওএইচএস এলাকার রাওয়া ক্লাব অডিটোরিয়ামের ঈগল হলে আয়োজিত ‘বৈষম্যমুক্ত সশস্ত্র বাহিনী-বাংলাদেশ ২.০ বিনির্মাণ প্রয়োজনীয় রূপরেখা’- শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আপনারা আজ অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা কিংবা উপদেষ্টা হয়েছেন হাজার হাজার জীবনের রক্তের ওপর দিয়ে; অর্ধলক্ষ ভাইবোন রক্ত দিয়েছেন। অনেকে হাসপাতালে কাতরাচ্ছেন। রক্তের দাগ এখনো শুকায় নাই। আপনারা যদি ওই গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে বসে এই সুশীলতা দেখান, সেটা দেখতে আমরা প্রস্তুত নই।

সারজিস আলম বলেন, আমাদের জায়গা থেকে স্পষ্ট বার্তা, এই পুরো সিস্টেমটিকে আবার পচন ধরানোর জন্য ওই অল্প কিছু পচা মানুষই যথেষ্ট। আমরা পুরো পচা শরীরকে রেখে মাথা যদি ভালো একজনকে দিয়ে প্রতিস্থাপন করি। এরকম কোনো সিস্টেম নেই, ভালো মাথা দিয়ে বাকিটুকু ভালো হয়ে যাবে। বরং ওই পঁচা শরীর দিয়ে মাথাটুকু পচার সম্ভাবনাই সবচেয়ে বেশি। সেই জায়গা থেকে যাদের বিরুদ্ধে প্রত্যক্ষ প্রমাণগুলো রয়েছে, ডকুমেন্ট রয়েছে তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিতে হবে।

ফ্যাসিস্টের দোসররা হুকুম দিয়ে ছাত্রলীগ-যুবলীগ-আওয়ামী লীগকে অবৈধ অস্ত্র সাপ্লাই দিয়ে মানুষকে নির্মমভাবে হত্যা করেছে জানিয়ে তিনি বলেন, সেই দোসররা এখনো হয় দেশের ভেতরে আছে, নয়তো দেশের বাইরে পালিয়ে যাচ্ছে। তারা যে পালাতে পারছে, তাদের সে ইনফরমেশনটিতো অবশ্যই গোয়েন্দা সংস্থাসদস্যরা সরকারের কাছে পৌঁছে দেওয়ার কথা ছিল।

তিনি বলেন, এখানে দুটো জিনিস হতে পারে হয় তারা তথ্য দিচ্ছে না, তারমানে ওই দোসরদের রক্ত তার ধমনীতে প্রবাহিত হচ্ছে। তাহলে তাদের ছাঁটাই করতে হবে, ব্যবস্থা নিতে হবে। আরেকটা সিনারিও হতে পারে, তারা তথ্য দিচ্ছে, আপনারা কাজ করতে পারছেন না। তাহলে আপনারা অযোগ্য, আপনারা দায়িত্ব ছেড়ে দেন।

সারজিস বলেন, আপনারা ওই গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে বসে দেশের ছাত্র-জনতার ত্যাগের সঙ্গে বর্তমানে যে সুশীলতা দেখানো হচ্ছে, নিউট্রাল ভূমিকা দেখানো হচ্ছে এটা আপনারা আমাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করছেন।