বাঙালি জাতির মুক্তি-সংগ্রামের ইতিহাসে ভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম – জসীম চৌধুরী সবুজ

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাহাত্ম্য ও গুরুত্ব তুলে ধরে খ্যাতিমান সাংবাদিক জসীম চৌধুরী সবুজ বলেছেন, বাঙালি জাতির মুক্তি-সংগ্রামের ইতিহাসে ভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম। আজকের এই শহীদ দিবস একদিকে যেমন শোকের দিন অন্য দিকে আমাদের গৌরবের দিনও বটে। একটি দেশের টেকসই উন্নয়নের জন্য তার ভাষা ও সংস্কৃতির চর্চা এবং সর্বস্তরের মাতৃভাষার প্রচলন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আগামী প্রজন্মের কাছে ভাষা আন্দোলন এবং বাঙালি জাতির মুক্তি-সংগ্রামের সঠিক ইতিহাস তুলে ধরার আহবান জানান।

বুধবার সন্ধ্যায় (২১ ফেব্রুয়ারি ২০২৪) মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রদত্ত একুশে স্মারক সম্মাননা পদক প্রাপ্তিতে সাংবাদিক জসীম চৌধুরী সবুজের সংবর্ধনা উপলক্ষে টিভি ক্যামেরা জার্নালিস্টস এসোসিয়েশন (টিসিজেএ), চট্টগ্রাম আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নগরীর নুর আহমদ সড়কে অবস্থিত টিসিজেএ মিলনায়তনে সংগঠনের সভাপতি শফিক আহমেদ সাজীবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দীপংকর দাশ বাবু’র সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, খ্যাতিমান লেখক ও সাংবাদিক জসীম চৌধুরী সবুজ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাংস্কৃতিক সম্পাদক ও দৈনিক সমকালের সিনিয়র সাব এডিটর নাসির উদ্দিন হায়দার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য আজহার মাহমুদ। টিসিজেএ নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক সভাপতি এনামুল হক, সহ-সাধারণ সম্পাদক বাবুন পাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইমুন আল মুরাদ।

এসময় টিসিজেএ নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, অর্থ সম্পাদক মোঃ জহিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক বাসু দেব, নির্বাহী সদস্য যথাক্রমে- সনজীব দে বাবু, হাসান উল্ল্যাহ, মোঃ পারভেজ রহমান।