তৌহিদুল আনোয়ার হাইস্কুলের পৌষমেলা ১৫-১৮ জানুয়ারি

‘অবহেলিত দারিদ্রপীড়িত জনগণের মাঝে শিক্ষা গ্রহণে আগ্রহ সৃষ্টি করা ’ এই প্রতিপাদ্য নিয়ে পৌষ মেলা শুরু হবে ১৫ জানুয়ারি সকাল দশটায়। উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে মেলা শুরু হয়ে চলবে ১৮ জানুয়ারি রাত দশটা পর্যন্ত। ১৬ জানুয়ারি সকাল ১১টায় থাকবে শিক্ষার্থীদের বাইসাইকেল র‍্যালি ও প্রচারণা, ১৭ জানুয়ারি সকল ১০টা থেকে দুপুর পর্যন্ত চলবে ফ্রী মেডিক্যাল ক্যাম্প ও ১৮ জানুয়ারি দুপুর ১টায় শুরু হবে বলীখেলা। দেশের শ্রেষ্ঠ বলী খেলোয়াড়রা খেলায় অংশ নিবেন। বলীখেলা পরিচালিত হবে জব্বারের বলীখেলার আয়োজকদের তত্ত্বাবধানে। ১৮ জানুয়ারি সন্ধ্যা ৭টা থেকে চলবে চট্টগ্রামের কবিয়ালদের অংশগ্রহণে কবিগান।

শনিবার (১৩ জানুয়ারি) চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য দেন তৌহিদুল আনোয়ার হাইস্কুল পরিচালনা কমিটি ও পৌষমেলা-১৪৩০ আয়োজক কমিটির সভাপতি এবং আহমেদ শামসুল আনোয়ার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সুজাউদ্দীন জাফর।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ছাত্র-যুব তথা গ্রামবাসীর সামনে বাঙালির হাজার বছরের চিরায়ত গ্রামীণ সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য উপস্থাপন করা। সাম্প্রদায়িকতা, বাল্যবিবাহ, মাদকাসক্তি, মোবাইল আসক্তি, যৌতুকপ্রথা, নারী নির্যাতন সহ নানাবিধ সামাজিক ব্যাধির বিরুদ্ধে সমাজে সচেতনতা গড়ে তোলা।

সুজাউদ্দীন জাফর বলেন, সাংস্কৃতিক কর্মকাণ্ড না থাকলে শিক্ষার্থীরা যেমন সুশিক্ষায় শিক্ষিত হয় না, তেমনি দেশ জাতি ও সুনাগরিকতা সম্পর্কেও সঠিক ধারণা গড়ে ওঠে না। তাতে দেশে শিক্ষার হার বাড়লেও প্রগতি নিশ্চিত হয় না। শামসুল আনোয়ার ফাউন্ডেশনের সভাপতি এএসএম কামাল উদ্দিনের পরামর্শ ও পৃষ্ঠপোষকতায় ২০২৩ সালের ১২, ১৩ ও ১৪ জানুয়ারি তৌহিদুল আনোয়ার হাইস্কুলে প্রথম পৌষ মেলা অনুষ্ঠিত হয়।