লোহিত সাগর শত্রুদের কবরস্থানে পরিণত হবে: ইয়েমেন

ইয়েমেনের প্রতিরক্ষামন্ত্রী মেজর জেনারেল মোহাম্মাদ আল-আতিফি বলেছেন, লোহিত সাগরে মার্কিন নেতৃত্বাধীন যে পশ্চিমবা সামরিক জোট গঠনের চেষ্টা হচ্ছে তারা যদি ইয়েমেনের উপরে কোন ধরনের হামলা চালায় তাহলে তার পরিণতি হবে ভয়াবহ। লোহিত সাগরে মার্কিন নেতৃত্বাধীন সম্ভাব্য এই টাস্ক ফোর্স গঠনের প্রচেষ্টার বিরুদ্ধে তিনি কঠোর সমালোচনা করেন।

জেনারেল আতিফি বলেন, “আমাদের কাছে অস্ত্র ও সামরিক সরঞ্জাম রয়েছে যা আপনাদের যুদ্ধজাহাজ, সাবমেরিন এবং বিমানবাহী রণতরীকে ডুবিয়ে দিতে পারে।”

তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইয়েমেনের বিরুদ্ধে যদি মার্কিন নেতৃত্বাধনি টাস্ক ফোর্স কোন ধরনের ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয় তাহলে লোহিত সাগর হবে তাদের জন্য কবরস্থান।

গতকাল (সোমবার) দিনের শুরুর দিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন মার্কিন নেতৃত্বাধীন একটি ট্রাস্ট ফোর্স গঠনের কথা ঘোষণা করেন। এই জোটে আমেরিকার পাশাপাশি থাকবে বাহারাইন, কানাডা, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ড, নরওয়ে, সিসিলি, স্পেন এবং ব্রিটেন।

এসব দেশের সেনারা লোহিত সাগর দিয়ে অন্য দেশের জাহাজের পাশাপাশি ইসরাইল অভিমুখী জাহাজের নিরাপত্তা দেয়ার কাজ করবে। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরাইলি সেনারা বর্বর আগ্রাসন চালানোর পর থেকে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী লোহিত সাগরে ইসরাইল অভিমুখী যেকোন জাহাজ আটক কিংবা তাতে হামলা চালাচ্ছে।

এদিকে, আনসারুল্লাহ আন্দোলনের যোদ্ধারা মার্কিন নেতৃত্বাধীন এই জোটের বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার ব্যক্ত করেছেন। তারা বলেছেন, ইয়েমেনের উপর যদি আমেরিকা কোনরকমের হামলা চালায় তাহলে তারা সামরিক এবং মানসম্মানের দিক দিয়ে পরাজয়ের মুখে পড়বে।

আনসারুল্লাহ আন্দোলনের পলিটব্যুরোর সদস্য মোহাম্মাদ আল-বুখাইতি বলেন, ইয়েমেনের সশস্ত্র বাহিনীর হাতে এমন কিছু বেদনাদায়ক ব্যবস্থা রয়েছে যা আমাদের মাতৃভূমির বিরুদ্ধে কেউ কোনো রকমের আগ্রাসন চালালে ব্যবহার করা হবে।