ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া তার সবচেয়ে উন্নত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। সিউল বলেছে, উত্তর কোরিয়া যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তা আমেরিকার যেকোন জায়গায় আঘাত হতে সক্ষম।

দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, উত্তর কোরিয়া সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘন্টার মধ্যে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এরমধ্যে একটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র এবং অন্যটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

জাপানের সংসদীয় উপ প্রতিরক্ষামন্ত্রী সিংগো মিয়াকে দাবি করেন, উত্তর কোরিয়ার এই আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের বহন করা ওয়ারহেডের ওজনের ভিত্তিতে বলা যায় যে, এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ১৫ হাজার কিলোমিটার।

স্বল্প পোলার ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে পিয়ংইয়ং এলাকা থেকে এবং এটি কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী স্থানে গিয়ে পড়ে। এ ক্ষেপণাস্ত্রটি ৫৭০ কিলোমিটার দূরে আঘাত হানে। তবে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের ব্যাপারে পরিষ্কার কোনো তথ্য জানা যায়নি।

এর আগে গত মার্চ এবং এপ্রিল মাসে ২ দফা এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। এবারের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা যদি সফল হয়ে থাকে তাহলে উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরির ক্ষেত্রে অনেকটা পরিপক্ক অবস্থায় চলে গেছে বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন।